মঙ্গলবার ১৯শে আশ্বিন ১৪২৯ Tuesday 4th October 2022

মঙ্গলবার ১৯শে আশ্বিন ১৪২৯

Tuesday 4th October 2022

প্রচ্ছদ প্রতিবেদন

সিটি করপোরেশনের সপ্তাহব্যাপী মল-মূত্র প্রদর্শনী

২০২২-০৯-২২

জয়ন্তী রায়না

             

রাজধানীর বিভিন্ন স্থানে ড্রেন পরিস্কারের সময় কার্যত নগরটিকে আরও নোংরা বানিয়ে ফেলেছে সিটি করপোরেশন। নর্দমা ও ড্রেন সচল রাখতে সেগুলো থেকে ময়লা তুলে রাস্তার পাশে দিনের পর দিন ছড়িয়ে ছিটিয়ে রাখার দৃশ্যটা নগরবাসীর অতি পরিচিত। রাজধানীর পান্থপথের মতো ব্যস্ত জায়গায় নর্দমার ময়লা-আবর্জনা রাস্তার পাশে দিনের পর জমিয়ে রাখার ফলে তৈরি হচ্ছে জনদুর্ভোগ।

 

রাস্তায় এভাবে মল-মূত্র ফেলে রাখার ফলে ধীর গতির সড়কে আরও বাড়ছে যানযট, ক্ষতিগ্রস্থ হচ্ছেন এলাকাবাসী ও পথচারীরা।

 

বিশেষজ্ঞদের মতে, রাস্তার পাশে আবর্জনা ফেলে রাখাটা জনস্বাস্থ্যের জন হুমকিস্বরুপ। তবু এই কাজটিকে রীতিমত প্রথায় পরিণত করেছে ঢাকা সিটি করপোরেশন। বিশ্বব্যাপী কোথাও জনগনের ক্ষতি করে এভাবে বর্জ্য ব্যবস্থাপনা করার নজির নেই। 

 

রাস্তায় চলাচলরত গাড়ির চাকার সাথে এসব ময়লা ছড়িয়ে যাচ্ছে, কখনো গলিত মলমূত্র শুকিয়ে উড়ে যাচ্ছে বাতাসে। দূষিত জীবাণু ছড়িয়ে যাচ্ছে গোটা শহরে। সনাতনি এই পদ্ধতিতে ড্রেন পরিস্কার করার কারণে গুরুতর স্বাস্থ্যঝুঁকিতে পড়ছে সাধারণ মানুষ।

 

মানুষকে রোগাগ্রস্থ করার এই অপরাধমূলক কাজটি সিটি করপোরেশন কেন বছরের পর বছর চালিয়ে যাচ্ছে তা জানতে চেয়ে সিটি করপোরেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বেশ কয়েকবার যোগাযোগ করা হলেও তারা কেউই দায়িত্ব নিয়ে কথা বলতে রাজি হননি।

 

সবচেয়ে ভয়াবহ বিষয় হলো, কোনো যথাযথ পোশাক ও সুরক্ষা ছাড়া ম্যানহোলের ভেতরে নেমে যারা এইভাবে ময়লা তোলেন, তাদের স্বাস্থ্যঝুঁকি নিয়েও কোন ভাবনা সিটি করপোরেশন নেই। এভাবেই দিনের পর দিন সিটি করপোরেশনের অবহেলায় ঢাকা শহর পরিণত হয়েছে পৃথিবীর সবচাইতে অপরিচ্ছন্ন ও দূষিত নগরীতে।