সোমবার ১৭ই মাঘ ১৪২৯ Monday 30th January 2023

সোমবার ১৭ই মাঘ ১৪২৯

Monday 30th January 2023

প্রচ্ছদ সম্পাদকীয়

দৃকনিউজ এর যাত্রা হলো শুরু…

২০২২-০৪-২৮

দৃকনিউজ এর যাত্রা হলো শুরু…

 

শুরুর এই মুহূর্তটিতে আমাদের সকল পাঠক, দর্শক, শ্রোতা ও শুভানুধ্যায়ীকে দৃকনিউজ পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাই। সবার সার্বিক সমর্থন ও সহযোগিতা দৃকনিউজকে নতুন যুগের উপযুক্ত সত্যিকারের একটি গণমাধ্যম হয়ে উঠতে প্রেরণা ও শক্তি যোগাবে, এই আমাদের কামনা।

 

দৃকনিউজ এমন একটা সময়ে যাত্রা শুরু করেছে যখন গণমাধ্যমের সার্বিক বিশ্বাসযোগ্যতাই নানান সংকটের মাঝে আছে। সংকটের একদিকে আছে প্রথাগত সংবাদমাধ্যমগুলোর কাছে মানুষের প্রত্যাশা পূরণ না হওয়া। মানুষের একটা বড় অংশই বিশ্বাস করেন, গণমাধ্যমের এই প্রত্যাশা পূরণ না করতে পারার পেছনে তাদের যান্ত্রিক বা আর্থিক সীমাবদ্ধতার চাইতে বরং নানান স্বার্থ-সংশ্লিষ্টতা আর ক্ষমতাধরদের প্রতি আনুগত্যজনিত ‘সেলফ সেন্সরশিপ’ বেশি ভূমিকা রাখছে। সংকটের আরেকদিকে রয়েছে নতুন প্রযুক্তিগত বিকাশ এবং সামাজিক মাধ্যমের আবির্ভাবের ফলে তথ্য ও সংবাদ এমনকি কোনো কোনো ক্ষেত্রে গুজবের অবারিত প্রবাহ। এই নতুন বৈশ্বিক বাস্তবতায় কার্যকর গণমাধ্যম হয়ে উঠতে গেলে এই সংকটগুলো সম্পর্কে যেমন সচেতন থাকতে হবে, তেমনি প্রযুক্তি যে সম্ভাবনাগুলো তৈরি করছে সেই সুযোগগুলোকেও ব্যবহার করতে সক্ষম হতে হবে।

 

যোগাযোগ মাধ্যম আর প্রযুক্তির বিকাশ মতপ্রকাশকে কঠোরভাবে নিয়ন্ত্রণ ও অভাবিত মাত্রার নজরদারির আওতায় নিয়ে এসেছে। অন্যদিকে এর মধ্য দিয়ে যেকোনো ব্যক্তির ক্ষেত্রেই নিজের সামনে ঘটে যাওয়া কোনো ঘটনার চিত্রগ্রহণ, তথ্য অনুসন্ধান ও ছড়িয়ে দেয়ার অধিকার ও সুযোগ তৈরি হয়েছে। দৃকনিউজ আগ্রহী এই নির্মাতাদের সাথেও ঘনিষ্ঠভাবে কাজ করতে চায়। দেশে ও বিদেশে যেকোনো জায়গা থেকেই তারা দৃকনিউজের সাথে যৌথভাবে কাজ করতে পারেন, নিজেদের নির্মাণগুলো সম্প্রচার করতে পারেন। আমরা দৃঢ়ভাবে মনে করি, যৌথতার এই অনুশীলন একদিকে নানান সীমাবদ্ধতা অতিক্রমে আমাদের সকলকে সহযোগিতা করবে এবং স্বাধীন চিন্তার অধিকারের সংগ্রামকেও শক্তি জোগাবে।

 

মূলত দৃকনিউজ চেষ্টা করবে অনুসন্ধানী, গবেষণামূলক বা বিশ্লেষণী প্রতিবেদন, তথ্যচিত্র এবং লেখালেখির পরিসর হয়ে উঠবার। বিষয়বস্তুর হ্রস্বতা বা দীর্ঘতা নয়, বরং আলোচ্য বিষয়ের গুরুত্বকেই একমাত্র বিবেচ্য করার দিকেই থাকবে আমাদের আগ্রহ। সাম্প্রদায়িকতা, পুরুষতান্ত্রিকতা, জাতিবিদ্বেষ, বর্ণবাদসহ সকল প্রকার বৈষম্য ও অন্যায্যতার বিরুদ্ধে দৃকনিউজ- এর সুস্পষ্ট অবস্থান থাকবে, আশা করি আমাদের কাজেই তা প্রতিফলিত হবে। প্রাণ-প্রকৃতি-পরিবেশ আর মানুষের পক্ষেই থাকবে দৃকনিউজ- এর একমাত্র পক্ষপাত। দৃকনিউজ নানান সীমাবদ্ধতার মাঝেই তার যাত্রা শুরু করল। সকলের পরামর্শ, সহযোগিতা এবং এমনকি সমালোচনাও আমাদেরকে এগিয়ে যেতে, নিজেদের উৎকর্ষ বৃদ্ধিতে সহযোগিতা করবে, এই আমাদের প্রত্যাশা।