সোমবার ২০শে আষাঢ় ১৪২৯ Monday 4th July 2022

সোমবার ২০শে আষাঢ় ১৪২৯

Monday 4th July 2022

বহুস্বর প্রতিবেদন

ইসরায়েলে প্রদর্শনী: ছবি ফিরিয়ে নিলেন শহিদুল আলম ও গিডিয়ান মেন্ডেল

২০২২-০৩-২৯

দৃকনিউজ ডেস্ক

ইসরায়েলে প্রদর্শনী: ছবি ফিরিয়ে নিলেন শহিদুল আলম ও গিডিয়ান মেন্ডেল

 

ফিলিস্তিনের নিপীড়িত শিশুদের আশা জোগাতে ইসরায়েলে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক একটি ভ্রাম্যমাণ আলোকচিত্র প্রদর্শনী থেকে ছবি প্রত্যাহার এবং অংশগ্রহণ বাতিলের ঘোষণা দিয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দুই আলোকচিত্রী। এরা হলেন, বহু পুরস্কারে ভূষিত বাংলাদেশের আলোকচিত্রী শহিদুল আলম এবং দক্ষিণ আফ্রিকার আলোকচিত্রী গিডিয়ান মেন্ডেল।
 

ফিলিস্তিনের মুক্তিকামী জনগণের সঙ্গে সংহতি জানিয়ে এবং ইসরায়েলি সরকারের সামরিক দখলদারিত্ব ও বর্ণবাদী নীতির বিরুদ্ধে গড়ে উঠা বিডিএস আন্দোলনে অনুপ্রাণিত হয়ে শিল্পীরা এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানিয়েছেন। মঙ্গলবার, ১৫ জুন ২০২১ এক যৌথ বিবৃতির মাধ্যমে তারা এই কথা জানান। ‘হোপ’ শীর্ষক প্রিক্স পিকটেট এই প্রদর্শনীর আয়োজন করে। দেশটির রাজধানী তেলআবিবে এরেৎজ ইসরায়েল জাদুঘরে আগামী ৩০ জুন এই প্রদর্শনী হওয়ার কথা।


টাইম ম্যাগাজিনের পারসন অফ দি ইয়ার (২০১৮) পদকপ্রাপ্ত শহিদুল আলম এই ছবি প্রত্যাহার প্রসঙ্গে এক বিবৃতিতে বলেন, ‘সম্প্রতি ইসরায়েলি আগ্রাসনের ফলে বহু শিশু নিহত হয়েছে। সেই নাকবা থেকে শুরু করে বিগত বছরগুলোতে প্রাণ হারিয়েছে অসংখ্য মানুষ। প্রাণ হারিয়েছে ইসরায়েলি শিশুরাও। বেঁচে যাওয়া ফিলিস্তিনি শিশুদের নিভু নিভু আশার সামনে দাঁড়িয়ে এই প্রদর্শনীতে আমার অংশগ্রহণের অর্থ হলো নিষ্ঠুর ইসরায়েলি বর্ণবাদী শাসনের অধীনে থাকা জনগণ ও তাদের স্বাধীনতার স্বপক্ষে লড়াইরত জনতাকে অপমান করা।’
 

আন্তর্জাতিকভাবে স্বীকৃত এই সাংবাদিক বাংলাদেশের মুক্তিযুদ্ধে দখলদারীর বিরুদ্ধে প্রতিরোধের উত্তরাধিকার স্মরণ করে বলেন, ‘‘আমি বাংলাদেশি। ১৯৭১ সালে আমরা পূর্ব পাকিস্তানে দখলদারিত্বের মধ্যে ছিলাম। আমার পরিবার-পরিজন ও বন্ধুদের অনেকে এই দখলদারিত্বের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে প্রাণ হারিয়েছেন। পাকিস্তানি সামরিক বাহিনী আমাদের জনগণের ওপর চালানো নির্মম গণহত্যাকে অস্বীকার করতে তৎকালীন আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানকে ‘স্বাভাবিকতা’ দেখানোর উপায় হিসেবে বেছে নিয়েছিল। বিশ্বব্যাপী পাকিস্তানকে বয়কট এবং আমাদের সশস্ত্র সংগ্রামের প্রতি জনসমর্থন আমাদের আশা জুগিয়েছে এবং আমাদের স্বাধীনতার পথকে প্রশস্ত করেছে।’’
 

ওই প্রদর্শনীতে স্থান পাওয়া শহিদুল আলমের ছবিটি হাজেরা বেগম নামের একজন নারীকে নিয়ে, যিনি এমন সকল শিশুদের আশা জুগিয়েছেন ‘যাদের জীবনে আশা বলতে কিছুই ছিল না’। এখানে এসেই যেন হাজেরার আশ্রমের শিশুদের সঙ্গে ফিলিস্তিনের নিপীড়িত শিশুদের জীবন মিলে গেছে। লড়াই করেই কেবল তারা তাদের আশা বাঁচিয়ে রাখতে পারে। সেই লড়াইয়ের অংশীদার হয়েই আলোকচিত্রী শহিদুল আলম তার ছবি প্রত্যাহার করেছেন।
 

যৌথ বিবৃতিতে দক্ষিণ আফ্রিকার আলোকচিত্রী গিডিয়ান মেন্ডেল তার দেশের বর্ণবাদ বিরোধী আন্দোলনের সময় ইসরায়েলের বর্ণবাদী ভূমিকার কথা স্মরণ করে একজন ইহুদী আলোকচিত্রী হিসেবে ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনের ওপর চালানো নৃশংস হামলা ও হত্যার বিরুদ্ধে অহিংস প্রতিবাদ হিসেবে প্রদর্শনী হতে তার কাজ প্রত্যাহারের ঘোষণা দেন।

প্রিক্স পিকটেট (পিকটেট পুরস্কার) আলোকচিত্র শাখায় অবদানের স্বীকৃতিস্বরূপ প্রদান করা একটি আন্তর্জাতিক পুরস্কার। ২০০৮ সাল থেকে জেনেভাভিত্তিক পিকটেট গ্রুপ এই পুরস্কারটি প্রদান করে আসছে। শহিদুল আলম ২০১৯ সালে তার ‘স্টিল শি স্মাইলস’ শীর্ষক কাজ নিয়ে এই প্রদর্শনীর প্রতিযোগিতার চূড়ান্ত পর্বের অন্যতম প্রতিযোগী ছিলেন। সে বছর লন্ডনে অবস্থিত ভিক্টোরিয়া ও আলবার্ট জাদুঘরে প্রদর্শনীটির উদ্বোধন হয়।
 

দক্ষিণ আফ্রিকার আলোকচিত্রী গিডিয়ান মেন্ডেল দুইবার প্রিক্স পিকটেটের জন্য মনোনিত হন। ২০১৫ সালে তার প্রকল্প ‘ড্রাউনিং ওয়ার্ল্ড’ এবং ২০১৯ সালে তার সিরিজ ‘ড্যামেজ: এ টেস্টামেন্ট অফ ফেইডেড মেমরি’ প্রিক্স পিকটেট বিজয়ীর সম্ভাব্য তালিকায় স্থান লাভ করে।

 

প্রত্যাহারকৃত ছবি ও তার গল্প
 

স্টিল শি স্মাইলস

শিশুদের সঙ্গে খেলারত হাজেরা

ছবি: শহিদুল আলম/দৃক/মেজরিটি ওয়ার্ল্ড
 

হাজেরা বেগমের সঙ্গে যখন আমার প্রথম পরিচয়, তখন পেশায় তিনি একজন যৌনকর্মী ছিলেন। সংসদ ভবনের এলাকা ছিল তার বিচরণ ক্ষেত্র। শৈশবে তিনি দলবদ্ধ ধর্ষণের শিকার হয়েছিলেন। জোরপূর্বক পকেটমার হিসেবে কাজ করতে বাধ্য হয়েছিলেন এবং শেষমেশ যৌনকর্মী হিসেবে তাকে বিক্রি করে দেওয়া হয়। আমাদের বন্ধুত্ব ছিল তবে যোগাযোগ ছিল না। বহু বছর পর তার সঙ্গে আবার আমার দেখা হয়। তার জীবনের সবটুকু সঞ্চয় দিয়ে তিনি তার নিজের মতো এতিম শিশুদের জন্য একটি আবাস গড়ে তুলেছিলেন।অনাকাঙ্ক্ষিত যৌনমিলনের ফলে আর কখনো মা হতে না পারার কথা ভুলে গিয়ে ৪০জন শিশুর মা হয়ে তাদের ভালোবাসার উষ্ণতায় তিনি সময় পার করেন। তাদের জীবনে তিনি আশা জুগিয়ে চলেন।

 

ড্যামেজ: এ টেস্টামেন্ট অফ ফেইডেড মেমরি

পূর্ব রান্ড, গাউটেং, জুলাই ১৯৮৫
 

পানি ও ছত্রাকের দ্বারা ক্ষতিগ্রস্ত নেগেটিভ থেকে উদ্ধার করা ছবিগুলোর একটি হলো এটি। ড্যামেজ শীর্ষক সিরিজটি ফ্রিডম অর ডেথ নামক মেন্ডেলের নতুন বইয়ের একটি অংশ।

ছবি: গিডিয়ান মেন্ডেল
 

দুদুজা শহরে ‘গ্রেনেড ঘটনায়’ নিহত যুবকদের জন্য আয়োজিত এক গণরাজনৈতিক শেষকৃত্যে অংশগ্রহণকারী আন্দোলনকারীরা। বুবি-ট্রাপ হিসেবে এক পুলিশ এজেন্টের দেওয়া হ্যান্ড গ্রেনেড বিস্ফোরণে আটজন আন্দোলনকারী নিহত হয়েছিলেন।