• বুধবার, ডিসেম্বর ৮, ২০২১
Top Stories
কে বাঁচে, কে মরে, কে সিদ্ধান্ত নেয়? আজ প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন আলোকচিত্রী শহিদুল আলম Shahidul Alam’s exhibition opens at Rubin Museum in New York Photojournalist Shahidul Alam—who served time for his activism—gets retrospective at the Rubin Museum On Life in Prison সামরিক নজরদারিতে সাংবাদিকতা সাংবাদিকের বয়ানে সংবাদমাধ্যমের সরকার তোষণ জনস্বার্থে সাংবাদিকতার অতীত ঐতিহ্যকে পুনর্বহাল করতে হবে আইসিটি আইনে মামলা ও রিমান্ডের খোঁড়াযুক্তি! অভিনব সংকটে বাংলাদেশের গণমাধ্যম উন্নতিটা অসুস্থ, এড়ানোর উপায় কি করোনার নতুন ধরণ মোকাবিলা; কোন পথে বাংলাদেশ কোভিডে চড়া বাজারদর; টিসিবি এসব কী করছে! নদীর জন্য জীবন দিয়েছেন বাংলাদেশের কৃষকরা প্রচলিত আইনে ক্ষতিপূরণ সম্ভব না: পুলিশের গুলিতে পঙ্গু কাঞ্চন ইসরায়েল প্রসঙ্গ: বাংলাদেশ রাষ্ট্রের নৈতিক চরিত্র কি বদলে যাচ্ছে সিলেটের সাংবাদিক নিজামুল হক লিটনের আত্মহত্যার নেপথ্যে ইসরায়েল প্রসঙ্গ: বাংলাদেশ রাষ্ট্রের নৈতিক চরিত্র কি বদলে যাচ্ছে মহামারিতে স্বল্পমূল্যের চিকিত্সাসেবা বলতে চিকিৎসকরা কি এই বুঝিয়েছিলেন? ইসরায়েলে প্রদর্শনী: ছবি ফিরিয়ে নিলেন শহিদুল আলম ও গিডিয়ান মেন্ডেল কোনোভাবেই চুপ থাকতে রাজি নন সাংবাদিক জীবন ৬ দিনে ৯ মামলা: পুলিশি নির্যাতনের বিচার চান সাংবাদিক ইফতেখার বস্তুনিষ্ঠ স্বাধীন সাংবাদিকতার অধিকার গোটা সমাজের গণতান্ত্রিক মুক্তির জন্যও অপরিহার্য টিকাপ্রদানে বৈষম্যের শিকার শ্রমজীবী জনগোষ্ঠী পেশী প্রদর্শনে আমলাতন্ত্র আগের চেয়েও বেপরোয়া, মনে করেন ৯২.৬% সাংবাদিক যেন কেটিএস ফিরে এসেছে সেজান গ্রুপের কারখানায় আগামীর কর্মসংস্থান: অচিরেই গুরুত্বপূর্ণ হয়ে উঠবে নতুন যেসব পেশা আগামীর কর্মসংস্থান: জমজমাট যেসব পেশা অচিরেই যাবে বাতিলের খাতায় আগামীর কর্মসংস্থান: গার্মেন্টসে সংকটে নারী শ্রমিকের পেশাগত ভবিষ্যৎ ‘বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর জরুরিভিত্তিতে আর্থিক নিয়ন্ত্রণ প্রয়োজন’ সেজান-সজীব গ্রুপের কারখানায় অগ্নিকাণ্ড: লাশ হস্তান্তরে সমন্বয়হীনতা, স্বজনদের দুর্ভোগ মাল্টিমিডিয়া গ্যালারি অফ দ্রিক

আজ প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন আলোকচিত্রী শহিদুল আলম

কার্তিক ১৯, ২০২০ / Driknews


আজ প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন আলোকচিত্রী শহিদুল আলম

রাত পোহালেই আসবে জাতির জন্য সেই গৌরবের মুহূর্ত। সাহসী সাংবাদিকতার জন্য এ বছরের আন্তর্জাতিক সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ক পদক আসবে বাংলাদেশে। আলোকচিত্রী শহিদুল আলমের এমন অর্জনে গোটা দেশবাসী আনন্দিত। এর মাধ্যমে দেশে অবাধ সাংবাদিকতার পথ আরও মসৃণ হবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

আজ ১৯ নভেম্বর ২০২০ নিউইয়র্ক সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় আগামীকাল ২০ নভেম্বর ২০২০ সকাল ৭টা) দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর পক্ষ থেকে ২০২০ সালের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম এ্যাওয়ার্ড প্রদান করা হবে।

এ বছর ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম এ্যাওয়ার্ড পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, মানবাধিকারকর্মী, সংগঠক এবং দৃক ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুল আলম। ইরানের মোহাম্মদ সায়েদ, নাইজেরিয়ার দাপো ওলোরুনিওমি ও রাশিয়ার স্ভেৎলানা প্রোকোপেভার সঙ্গে ডক্টর আলম পদক ভাগাভাগি করবেন।

ipfa2020.org শীর্ষক ওয়েবসাইট থেকে সরাসরি এ অনুষ্ঠান সম্প্রচার করা হবে। যা কিনা NBC, CBS ও ABC-র মতো স্বনামধন্য চ্যানেলেও একযোগে সরাসরি প্রচারিত হবে। বাংলাদেশ থেকে এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে www.driknews.com

শহিদুল আলমসহ পদকপ্রাপ্ত সকলেই তাদের কাজের জন্য গ্রেপ্তার হয়েছেন বা তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। ২০১৮ সালের আগস্ট মাসে তৎকালীন ছাত্র আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রচার করার জন্য শহিদুল আলম আটক হন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতনের শিকার হন এবং ১০৭ দিন কারাভোগ করেন। সে বছরের ২০ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান।

আয়োজক সংগঠন সিপিজে সূত্রে জানা যায়, ১৯ নভেম্বর রাতে সিপিজের বার্ষিক বেনেফিট গালা অনুষ্ঠানে শহিদুল আলমসহ বাকি তিনজন সাহসী সাংবাদিককে প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডে ভূষিত করা হবে। এছাড়াও এবারে সিপিজে গোয়েন আইফিল প্রেস অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করতে যাচ্ছে আইনজীবী আমাল ক্লুনিকে। তাঁর প্রতি সম্মান প্রদর্শনে পদক প্রদান অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারে যুক্ত হবেন হলিউডের অভিনেত্রী মেরিল স্ট্রিপ।

সরাসরি সম্প্রচার:


মুন্নী রহমান

সরকার তো স্থানীয় পরিষদ নির্বাচন করল, গ্রামে সমানে মিছিল মিটিং হচ্ছে , কিছুইতো বুঝতে পারছি না একদিকে লক-ডাউন অন্যদিকে নিরবাচন ?

এভাবেই আমাদের পাশে থাকুন