আজ প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন আলোকচিত্রী শহিদুল আলম

আজ প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড পাচ্ছেন আলোকচিত্রী শহিদুল আলম

রাত পোহালেই আসবে জাতির জন্য সেই গৌরবের মুহূর্ত। সাহসী সাংবাদিকতার জন্য এ বছরের আন্তর্জাতিক সংবাদমাধ্যমের স্বাধীনতা বিষয়ক পদক আসবে বাংলাদেশে। আলোকচিত্রী শহিদুল আলমের এমন অর্জনে গোটা দেশবাসী আনন্দিত। এর মাধ্যমে দেশে অবাধ সাংবাদিকতার পথ আরও মসৃণ হবে বলে আশা প্রকাশ করেছেন অনেকেই।

আজ ১৯ নভেম্বর ২০২০ নিউইয়র্ক সময় রাত ৮টায় (বাংলাদেশ সময় আগামীকাল ২০ নভেম্বর ২০২০ সকাল ৭টা) দ্য কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে)-এর পক্ষ থেকে ২০২০ সালের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম এ্যাওয়ার্ড প্রদান করা হবে।

এ বছর ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম এ্যাওয়ার্ড পেয়েছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ফটোসাংবাদিক, মানবাধিকারকর্মী, সংগঠক এবং দৃক ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা শহিদুল আলম। ইরানের মোহাম্মদ সায়েদ, নাইজেরিয়ার দাপো ওলোরুনিওমি ও রাশিয়ার স্ভেৎলানা প্রোকোপেভার সঙ্গে ডক্টর আলম পদক ভাগাভাগি করবেন।

ipfa2020.org শীর্ষক ওয়েবসাইট থেকে সরাসরি এ অনুষ্ঠান সম্প্রচার করা হবে। যা কিনা NBC, CBS ও ABC-র মতো স্বনামধন্য চ্যানেলেও একযোগে সরাসরি প্রচারিত হবে। বাংলাদেশ থেকে এই অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে www.driknews.com

শহিদুল আলমসহ পদকপ্রাপ্ত সকলেই তাদের কাজের জন্য গ্রেপ্তার হয়েছেন বা তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করা হয়েছে। ২০১৮ সালের আগস্ট মাসে তৎকালীন ছাত্র আন্দোলন নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সংবাদ প্রচার করার জন্য শহিদুল আলম আটক হন। তিনি আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে নির্যাতনের শিকার হন এবং ১০৭ দিন কারাভোগ করেন। সে বছরের ২০ নভেম্বর তিনি জামিনে মুক্তি পান।

আয়োজক সংগঠন সিপিজে সূত্রে জানা যায়, ১৯ নভেম্বর রাতে সিপিজের বার্ষিক বেনেফিট গালা অনুষ্ঠানে শহিদুল আলমসহ বাকি তিনজন সাহসী সাংবাদিককে প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ডে ভূষিত করা হবে। এছাড়াও এবারে সিপিজে গোয়েন আইফিল প্রেস অ্যাওয়ার্ড দিয়ে সম্মানিত করতে যাচ্ছে আইনজীবী আমাল ক্লুনিকে। তাঁর প্রতি সম্মান প্রদর্শনে পদক প্রদান অনুষ্ঠানের সরাসরি সম্প্রচারে যুক্ত হবেন হলিউডের অভিনেত্রী মেরিল স্ট্রিপ।

সরাসরি সম্প্রচার:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *